GRE RC সমাধানের কিছু কৌশল (Tips to solve GRE RC)

GRE এর রিডিং কম্প্রিহেনশন বা RC সমাধান করতে গিয়ে হতাশ হয়ে যাওয়াটা বোধহয় নতুন কিছু নয়। আর আমার জন্যে এটা ছিল খুব বেশিমাত্রায় সত্যি। তাই অনেক খুঁজে কিছু ট্যাকটিক্স জোগাড় করেছিলাম, যেগুলো দ্রুত এবং নির্ভুলভাবে উত্তর নির্বাচনে অনেক সাহায্য করেছিলো। আজ সেগুলোই আপনাদের সামনে উপস্থাপন করতে যাচ্ছি।

১) কোনো প্যাসেজে যেটুকু তথ্য দেওয়া থাকবে, প্রশ্নের উত্তরে সেই তথ্যগুলোই খুঁজতে হবে। নিজের জ্ঞান থেকে বাহ্যিক তথ্য নির্বাচন করা যাবে না, তা যতই লোভনীয় অপশন হোক না কেন।

ধরুন, আপনার সামনে আইন্সটাইনের সমাজ সেবামূলক একটা প্যাসেজ দেওয়া আছে। প্রশ্ন করা হলো,

* The passage implies which of the following?

a. আইনস্টাইন বৈজ্ঞানিক কাজের পাশাপাশি সমাজ সেবা করতেন
b. আইনস্টাইন ছিলেন একজন সমাজ সেবক
c. বিজ্ঞানীর চেয়ে সমাজকর্মী হিসেবেই আইনস্টাইন বেশী জনপ্রিয় ছিলেন
d. আইনস্টাইনের সমাজসেবা শুধু শিশু নয়, বৃদ্ধদের জন্যেও বিস্তৃত ছিল
e. আইনস্টাইনের সমাজসেবার প্রভাব পড়েছিলো তৃতীয় বিশ্বের উপরও

এখন আপনি জানেন যে, আইনস্টাইন একজন বিজ্ঞানী। তাই যদি অপশন a নির্বাচন করেন, ভুল করবেন । কারণ প্যাসেজে শুধুমাত্র আইনস্টাইনের সমাজসেবা নিয়ে আলোচনা করা হয়েছে । উনি যে বিজ্ঞানী ছিলেন, এ কথা কোথাও বলা হয় নি । আবার যদি c নির্বাচন করেন, একই দোষে দুষ্ট হবেন। কারণ যেহেতু উল্লেখই করা হয় নি আইনস্টাইন একজন বিজ্ঞানী, তাই দুটোর মধ্যে তুলনা আসাটা অবান্তর । আবার d অপশনটি বেশী স্পেসিফিক । কারণ সমাজসেবার কথা বলা হলেও সেই সেবা কাদের জন্য ছিল, সেটা প্যাসেজে উল্লেখ করা হয় নি। ফলে এটাও হবে ভুল উত্তর। e অপশনের লাইনটি যদিও শুধুমাত্র সমাজসেবাকেই ইঙ্গিত করছে কিন্তু এটি বেশী broad sense প্রকাশ করছে। এই ধরণের কিছুও প্যাসেজে বলা হয় নি।

কিন্তু b নির্বাচিত করলে সেটা হবে পারফেক্ট উত্তর। কারণ পুরো প্যাসেজটা এই বিষয় নিয়েই।

(এই উদাহরণটি আমার মনগড়া এবং খুবই রাফ। পরীক্ষায় এতো সোজা প্যাসেজ আসে না)

২) বিশেষ কিছু শব্দযুক্ত অপশন সবসময় বাদ দিয়ে চলতে হয়।

যেমন – Extreme কিছু বুঝালে (ever, never, always, purely, unequivocally), যেকোনো সুপারলেটিভ ডিগ্রি (the best, the greatest, the ugliest) ইত্যাদি।

৩) যখন Author কোন প্যাসেজ বর্ণনা করার পর প্রশ্নে থাকে “The author’s tone could best be described as”, তখন কখনোই নেগেটিভ কোন অপশন বেছে নেওয়া যাবে না। কারণ কোনো বিষয় বর্ণনার ক্ষেত্রে GRE Author-রা নেগেটিভ কোন tone ব্যবহার করবেন না, তারা কখনো কোনো প্যাসেজকে screed বা ridicule করবেন না।

মনে রাখতে হবে – While authors can certainly argue for or against something, or express some enthusiasm or support, GRE authors do not rant and rave, and only very, very rarely ridicule, or question the integrity of those with whom they disagree.

৪) Main Idea সংক্রান্ত প্রশ্নে অপশনে উল্লেখিত প্রথম কয়েকটা শব্দ বা Phrase এর উপর ভিত্তি করেই বিভিন্ন অপশন বাতিল করা যায়।

যেমন – relate, discuss, give a history, make a case, emphasize ইত্যাদি যদি অপশনে উল্লেখ থাকে, আপনি বাদ দিতে পারেন। GRE প্যাসেজসমূহ বেশীরভাগ ক্ষেত্রেই কোনো একটি Fact উপস্থাপন করে এবং/অথবা সেই Fact এর উপর অন্যদের মতামত উপস্থাপন করে। এটি কোন case make করে না। একইভাবে, Emphasize is also a bit strange — usually, the purpose of a passage is something a little bigger than just “emphasizing” something.

(উৎসঃ Princeton 1014, Manhattan 5 lb.)

মন্তব্য

2 comments

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।