নেক্সটপের ফেইসবুক গ্রুপে জয়েন করুন

যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষার পথে, প্রত্যেক পদক্ষেপেই আপনার একজন সঙ্গীর প্রয়োজন অনুভূত হবে। যদিও আমাদের ওয়েবসাইটে অনেক তথ্য আছে, (অত্যন্ত সুবিন্যস্ত আকারেই আছে, এর চেয়েসুন্দর করে সাজানো তথ্যের ভাণ্ডার হয়তো আর পাবেন না), তবু একসাথে পথচলার আনন্দই আলাদা। অনেক সময় নিজের সমস্যার কথা অন্যদের সাথে ভাগাভাগি করা, সুখের খবর ভাগ বাঁটোয়ারা করা, কঠিন কোনো প্রশ্ন নিয়ে আলোচনা করার জন্য একটা গ্রুপ থাকলে অনেক সুবিধা।

নেক্সটপের এরকম একটা গ্রুপ আছে ফেইসবুকে, শুধুমাত্র যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষার ক্ষেত্রে আগ্রহী ছাত্র-ছাত্রীদেরকে সাহায্য করার জন্য। গ্রুপের নামও একই, NexTop-USA (Higher Study in USA). গ্রুপের বর্তমান সদস্য সংখ্যা প্রায় ২৫ হাজার। এখানে অনেকের স্কলারশিপ কনফার্ম হওয়া বা ভিসা পাওয়ার খবর দেখে খুশি হয়ে যাবেন, একে অন্যকে বিভিন্ন সমস্যার সমাধানে হাত বাড়াতে দেখে আপনিও উদ্বুদ্ধ হবেন। একসময় আপনি নিজেই সাহায্যপ্রার্থী থেকে সাহায্যকারী হয়ে উঠবেন।

গ্রুপের নিয়মাবলী

গ্রুপের নিয়ম মাত্র ৩টি –

১) প্রথমেই আমাদের ওয়েবসাইটের হোমপেইজ থেকে সব পোস্টগুলো পড়ে ফেলুন।

নতুন সদস্যদের মনে অনেক প্রশ্ন, সেটাই স্বাভাবিক। আপনাদের ৯০% প্রশ্নের উত্তর আমাদের ওয়েবসাইটের পোস্টগুলোর মধ্যে দেয়া আছে। একদম হোমপেইজেই সবগুলো সিরিয়ালি সাজানো আছে। বিনামূল্যে সবচেয়ে মানসম্পন্ন তথ্য ও পরামর্শ বিতরণের জন্যেই ফেইসবুক গ্রুপ খোলা হয়েছিলো। এবং সেটাই গ্রুপের অনেকে করে যাচ্ছেন। নতুন সদস্যদেরকে অনুরোধ করছি, পুরাতন সদস্যদের কাজ আরেকটু সহজ করে দিন, প্রথমে মাস্টার নোটটা পড়ে ফেলুন। পুরাতন অভিজ্ঞদেরকে বলছি, এই পোস্টগুলো একটু ভালো করে স্টাডি করুন। যাতে কেউ এগুলোর মধ্যে থেকে নির্দিষ্ট কিছু জানতে চাইলে খুব দ্রুত নির্দিষ্ট পোস্টের লিংক ধরিয়ে দিতে পারেন।

২) ব্যবহারে বংশের পরিচয়

এখানে যারা পরামর্শ দিচ্ছে বা আপনার প্রশ্নের উত্তর দিচ্ছে, তারা শুধুমাত্র মানবিক কারণেই দিচ্ছে। তারা যে সমস্যার সম্মুখীন হয়েছেন, সেই সমস্যা যাতে নতুনদের না হয়, সেজন্যেই করছেন। তাই, তাদের সাথে খারাপ ব্যবহার করার আগে একটু ভেবে দেখবেন।
আবার যারা নতুন এসেছেন, তাদের কেউ কেউ এই রাস্তায় একদমই নবীন পথিক। অনেকে হয়তো জানেই না, কোন প্রশ্নটা করা উচিৎ। তাই, তাদেরকে নিয়ে মজা করার কিছু নেই। একেবারে নবীনদেরকে আমাদের মাস্টার নোটের লিংক ধরিয়ে দিন। সবগুলো নোট পড়ে এলে ওদের মাথায় পুরো প্রসিডিউরের চিত্রটা ক্লিয়ার হয়ে যাবে।

৩) ফেইক আইডি আর স্প্যামারের দল – সাবধান!

ফেইক আইডি এবং স্প্যামিং এর প্রতি প্রথম থেকে কঠোর হবার কারণে, ২৫০০০ সদস্য হয়ে যাওয়ার পরেও আমাদের গ্রুপটাতে এখনো সভ্যতা বজায় আছে। নতুন-পুরাতন সকল সদস্যের প্রতি অনুরোধ, গ্রুপের বিষয়ের বাইরে পোস্ট দেখলে বা ফেইক আইডি দেখলে রিপোর্ট করুন। রিপোর্ট দেখামাত্র ব্যবস্থা নেয়া হবে। আর ফেইক আইডি থেকে গ্রুপে জয়েন রিকোয়েস্ট এলে এবং এডমিনরা সেটা বুঝতে পারলে তখনই আজীবনের জন্য ব্লক হয়ে যাবেন। আর স্প্যাম সর্বোচ্চ একবারই করতে পারবেন। কারণ, কোনো ওয়ার্নিং ছাড়াই আজীবনের জন্য ব্যান করা হবে। তাই, ফেইক আইডি থেকে রিকোয়েস্ট পাঠাবেন না এবং গ্রুপ বহির্ভূত কোনো পোস্ট করবেন না।

মন্তব্য

10 comments

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।